ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন?

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: ধূমপান কেন আপনার ফুসফুসের স্বাস্থ্যের জন্য, সেইসাথে আপনার আশেপাশের লোকদের জন্যও ক্ষতিকর তা খুঁজে বের করুন।

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: ধূমপান কেন আপনার ফুসফুসের স্বাস্থ্যের জন্য, সেইসাথে আপনার আশেপাশের লোকদের জন্যও ক্ষতিকর তা খুঁজে বের করুন। আমরা আরও ব্যাখ্যা করব, যে কেন ধূমপান বন্ধ করা কঠিন হতে পারে এবং যে কোনও ধোঁয়ায় শ্বাস নেওয়া কীভাবে ক্ষতিকারক।

তামাকের ধোঁয়ায় কী আছে?

তামাকের ধোঁয়ায় নিকোটিন সহ ৫,০০০ এর বেশি রাসায়নিক রয়েছে। যারা ধূমপান করে বা নিকোটিনে আসক্ত, তারা তামাকের আলকাতরা এবং অন্যান্য রাসায়নিক দ্বারা ক্ষতিগ্রস্থ হয়।

Smoking-effects

অনেক রাসায়নিক ক্যানসারের কারণ হতে পারে। অন্যরা বিষাক্ত। আপনি যখন ধূমপান করেন, তখন এই রাসায়নিকগুলি আপনার ফুসফুসের ক্ষতি করে এবং আপনার রক্তে প্রবেশ করে আপনার শরীরে ছড়িয়ে পড়তে পারে। ধূমপান শরীরের প্রতিটি অংশকে প্রভাবিত করতে পারে, আপনার ত্বক থেকে আপনার মস্তিষ্ক পর্যন্ত।

আমি কেন ধূমপান বন্ধ করব?

ধূমপান বন্ধ করা আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভাল জিনিসগুলির মধ্যে একটি। আপনি যদি ধূমপান করেন এবং আপনার ফুসফুসের অবস্থা খারাপ থাকে তবে আপনার ফুসফুসের জন্য সেরা চিকিৎসাগুলির মধ্যে একটি হল ধূমপান বন্ধ করা। এতে আপনি কম শ্বাসকষ্ট এবং কাশি কম অনুভব করবেন।

আপনি যদি ধূমপান বন্ধ করেন, তাহলে আপনি বেশি দিন বাঁচবেন, ভালো বোধ করবেন। আপনি আপনার চারপাশের লোকদেরকে আপনার ধোঁয়ায় শ্বাস নেওয়া থেকে রক্ষা করবেন। প্যাসিভ ধূমপান ক্ষতিকর, বিশেষ করে শিশু এবং যুবকদের জন্য । ধূমপান বন্ধ করার অন্যান্য কারণ: 

আপনি যদি ধূমপান করে থাকেন এবং হাঁপানি থাকে, তাহলে আপনার শ্বাসনালীতে প্রদাহের চিকিৎসার জন্য স্টেরয়েড প্রতিরোধক ওষুধের উচ্চ মাত্রার প্রয়োজন হবে। 

আপনার যদি ইতিমধ্যেই ফুসফুসের সমস্যা থাকে, তাহলে ধূমপান বন্ধ করা হল আপনার স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানের জন্য নেওয়া সেরা পদক্ষেপ। এটি আপনাকে আপনার উপসর্গগুলি মোকাবেলা করতে এবং আপনার অবস্থা খারাপ হওয়া বন্ধ করতে সহায়তা করবে। 

আপনার বন্ধু এবং পরিবার স্বাস্থ্যকর হবে। যারা দ্বিতীয় হাতের ধোঁয়ায় শ্বাস নেয় তারা ধূমপায়ীদের মতো একই রোগের ঝুঁকিতে থাকে। সেকেন্ড-হ্যান্ড ধোঁয়া শিশু এবং শিশুদের জন্য বিপজ্জনক কারণ তাদের ফুসফুস এখনও বিকাশ করছে। 

ধূমপান আপনার ফুসফুসকে ঝুঁকিতে ফেলে - ধূমপায়ীদের ফ্লুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা পাঁচগুণ বেশি এবং নিউমোনিয়া হওয়ার সম্ভাবনা দ্বিগুণ। ধূমপান বন্ধ করলে আপনার ফুসফুস ভালো কাজ করবে, এমনকি যদি আপনি ৬০ বছরের বেশি বয়সে বন্ধ করে দেন। আপনি যদি ৩০ বছর বয়সে ধূমপান বন্ধ করেন, তাহলে আপনি ১০ বছর বেশি বাঁচতে পারেন। 

দীর্ঘমেয়াদে ধূমপান বন্ধ করা আপনার বাচ্চাদের স্বাস্থ্য রক্ষা করবে। বাবা-মা ধূমপান করলে বাচ্চাদের ধূমপান করার সম্ভাবনা বেশি থাকে। 

ধূমপান যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি পরিবেশের জন্যও ক্ষতিকর। ধূমপান এবং তামাক শিল্প বন উজাড়, দুর্নীতি, শিশু শ্রম এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের সাথে যুক্ত। 

ধূমপান আপনার ফুসফুসে কী করে?

ধূমপান এবং সেকেন্ড-হ্যান্ড স্মোক (প্যাসিভ স্মোকিং) শ্বাস-প্রশ্বাসের কারণে ফুসফুসের অনেক সমস্যা হয়, যার মধ্যে রয়েছে:

  • ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি)
  • অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)
  • নিউমোনিয়া
  • ফুসফুসের ক্যান্সার।

শ্বাসকষ্টজনিত রোগের জন্য ৩৫% মৃত্যু ধূমপানের সাথে জড়িত। আপনি যদি ধূমপান করেন এবং ফুসফুসের সমস্যা থাকে তবে সবচেয়ে কার্যকরী চিকিৎসা হল ধূমপান বন্ধ করা। আপনি কীভাবে প্রস্থান করতে পারেন সে সম্পর্কে আরও পড়ুন । 

সুস্থ ফুসফুস গোলাপী রঙের, স্বাভাবিক আকারের, কোন প্রদাহ নেই। যদিও ধূমপায়ীদের ফুসফুসে আলকাতরা জমা থাকে, প্রদাহ হয় এবং সেগুলি স্বাভাবিকের চেয়েও বড় হতে পারে।

ধূমপায়ীদের ফ্লু, নিউমোনিয়া এবং COVID-19 সহ বুকে সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। আপনি যদি ধূমপান করেন এবং সংক্রমণ পান তবে আপনার গুরুতর লক্ষণগুলি হওয়ার সম্ভাবনা বেশি।

ধূমপান শুধু আপনার ফুসফুসকেই প্রভাবিত করে না। এটি এছাড়াও:

  • হ্দরোগ
  • স্ট্রোক
  • অন্যান্য ক্যান্সার
  • চামড়া পক্বতা
  • ইরেক্টাইল ডিসফাংশন সহ অন্যান্য রোগ সৃষ্টি করতে পারে।

গড়ে, ধূমপায়ীরা অধূমপায়ীদের তুলনায় ১০ বছর কম বাঁচে। ধূমপান, তামাক যুক্তরাজ্যে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান কারণ।

কেন ধূমপান ত্যাগ করা কঠিন হতে পারে?

তামাক শিল্প সিগারেটকে যতটা সম্ভব আসক্ত করার জন্য ডিজাইন করেছে। তাদের বিজ্ঞাপনও তরুণদের কাছে বাজারজাত করা হয়।

তামাকের নিকোটিন আপনার মস্তিষ্কে প্রবেশ করে এবং ধূমপান চালিয়ে যাওয়ার প্রয়োজন তৈরি করে। আপনি যখন ধূমপান বন্ধ করেন, তখন আপনার মস্তিষ্কে নিকোটিনের পতনশীল মাত্রা ধূমপানের তাগিদ তৈরি করে। এই তাগিদ নিয়ন্ত্রণ করা প্রস্থান করার সর্বোত্তম উপায়।

ধূমপান প্রায়ই আপনার দৈনন্দিন রুটিনের অংশ এবং একটি অভ্যাসে পরিণত হয়। আপনার স্থানীয় ধূমপান বন্ধ করার পরিষেবা আপনাকে ধূমপানের এই দিকটি পরিচালনা করতে, সেইসাথে শারীরিক লোভের সাথে সাহায্য করতে সহায়তা করতে পারে।

সব ধরনের ধূমপান কি খারাপ?

তামাক ধূমপানের কোন নিরাপদ উপায় নেই। তামাক বিভিন্ন আকারে আসে, যা সবই ক্ষতিকর এবং আসক্তিযুক্ত: 

কম টার, হালকা বা মেন্থল সিগারেট অন্যান্য সিগারেটের তুলনায় নিরাপদ নয়। এই ধরনের সিগারেটের অনেকগুলি ইউকেতে নিষিদ্ধ, কিন্তু এখনও বিদেশে পাওয়া যায়। আপনি এই সিগারেট থেকে একই পরিমাণ আলকাতরা এবং অন্যান্য রাসায়নিক পাবেন। 

গাঁজা ধূমপান

যেকোনো ধরনের ধোঁয়ায় শ্বাস নেওয়া ক্ষতিকর। এর মধ্যে রয়েছে গাঁজা, আগাছা, পাত্র, ডোপ বা ঘাস নামেও পরিচিত। গাঁজা ধূমপান সিওপিডি হওয়ার সাথে যুক্ত এবং হাঁপানির লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

আপনি গাঁজাতে আসক্ত হতে পারেন এবং তামাকের মতোই গাঁজার ধোঁয়ায় ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক রয়েছে। আপনি যদি তামাকের সাথে গাঁজা মিশিয়ে ধূমপান করেন, তাহলে আপনারও নিকোটিনে আসক্ত হওয়ার ঝুঁকি রয়েছে। গাঁজা সিজোফ্রেনিয়া হওয়ার ঝুঁকির সাথেও যুক্ত ।

শিশা

শিশা, যাকে হুক্কা, নার্গিল, ওয়াটারপাইপ বা হাবল বাবলও বলা হয়, এটি ধূমপানের তামাকের একটি রূপ। এটা আসক্তিকর এবং আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপান শিশা আপনার ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি অন্তত দ্বিগুণ করতে পারে এবং আপনার অন্যান্য ক্যান্সারের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে, যেমন মুখ বা পেটের ক্যান্সার।

হাঁপানি রোগীদের জন্য শিশা ধূমপান একটি ঝুঁকি এবং হাঁপানিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।

ধোঁয়াহীন তামাক

ধোঁয়াবিহীন তামাক হল যা পোড়ানো হয় না। এটি প্রায়শই চিবানো, চুষে নেওয়া বা শ্বাস নেওয়া হয়। বিভিন্ন ধরনের ধোঁয়াবিহীন তামাক রয়েছে - যেমন পান।

ধোঁয়াবিহীন তামাক আসক্তিও আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি মুখের ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগ এবং গর্ভাবস্থায় সমস্যার সাথে যুক্ত। তামাকের পাশাপাশি, এতে অন্যান্য ক্ষতিকারক উপাদানও অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন স্লেকড লাইম, সুপারি বা অ্যারিকা বাদাম, যা ক্যান্সারের কারণ হিসাবে পরিচিত।

ধোঁয়াবিহীন তামাকের উদাহরণ হল:

  • স্বাদযুক্ত বা ছাড়া তামাক, যেমন মিশ্রী ইন্ডিয়া গুঁড়ো তামাক যা কিমাম নামেও পরিচিত।
  • তামাকযুক্ত চুন বা চুনের পেস্ট এবং অ্যারেকা বাদাম, যেমন পান, গুটখা, জর্দা, মাওয়া, মণিপুরি।
  • অন্যান্য উপাদানের সাথে তামাক যুক্ত করা হয়, যেমন গুল এবং নাসওয়ার, যাকে নিস্বর বা নাসও বলা হয়।

Save as PDF

Relevant Wiki is a Educational Platform that has been Providing Reliable Content on Paragraph, Composition, Completing Story and Relevant Wiki Topics.

Post a Comment